আন্তর্জাতিক

শুকরের মাংস ও মদ খেতে বাধ্য করা হচ্ছে চীনে মুসলিম নারীদের !

চীন উইঘুর মুসলিমদের জোর করে শুকরের মাংস ও মদ খাওয়াচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।মঙ্গলবার এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

উগ্রপন্থার মোকাবেলায় চীনা কর্তৃপক্ষ সম্প্রতি দেশটির উইঘুর মুসলিমদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় চালায়।এরপর তাদের বিশাল একটি কারাগারে আটকে রেখে নির্যাতন করা হয়।

নির্যাতনের শিকার হওয়া এক নারীর স্বামী জানান,তার স্ত্রী মুক্তি পেয়েছে, তবে অনেক খেসারত দিতে হয়েছে তাদেরকে।

চীনের জিনজিয়াং প্রদেশের ৪০ উইঘুর নারী, যারা প্রতিবেশী পাকিস্তানি ব্যবসায়ীদের বিয়ে করেছেন, দেশটিতে অন্তরীণ ক্যাম্পে তাদেরও আটক করে রাখা হয়েছিল।

সম্প্রতি জিনজিয়াংয়ে নিজের স্ত্রীর সঙ্গে দেখা করে আসা এক পাকিস্তানি ব্যবসায়ী জানান, ক্যাম্পে তাদের শূকরের মাংস ও অ্যালকোহল খেতে বাধ্য করা হচ্ছে। তার স্ত্রী বাধ্য হয়েই সে নিষিদ্ধ খাবার খাচ্ছেন।

পাকিস্তানি ওই ব্যবসায়ী আরো জানান, ক্যাম্পে তার স্ত্রীকে কোরআন ও নামাজ পড়তে নিষেধ করা হয়েছে; তার বদলে বিভিন্ন চীনা বই পড়তে বলা হয়েছে।

এর আগে আটক হওয়া কয়েকজন বলেন, বোরকাপরা ও দাড়ি রাখার মতো ইসলামী ঐতিহ্য মেনে চলার কারণে তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছিল।

কিন্তু নৃতাত্ত্বিক উইঘুরসহ মুসলমানদের বিরুদ্ধে ব্যাপক নিরাপত্তা ধরপাকড়ে তাদের আটক করা হলেও আন্তর্জাতিক নিন্দা ও পাকিস্তানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার স্বার্থে তাদের ছেড়ে দেয়া হয়েছে।

জিনজিয়াং সীমান্তের পাকিস্তানি ভূখণ্ড গিলজিত-বালতিস্তান সরকারের মুখপাত্র ফাইজ উল্লাহ ফারাক বলেন, আটক পাকিস্তানি ব্যবসায়ীদের উইঘুর স্ত্রীদের অনেকেই ছাড়া পেয়েছেন।

তবে কয়েকজন নারীর স্বামী অভিযোগ করেছেন, তাদের ছেড়ে দেয়া হলেও তিন মাসের জন্য জিনজিয়াং থেকে বের হতে দেয়া হচ্ছে না। এ সময় তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

চীনকে উপেক্ষা করে তাইওয়ানে মার্কিন যুদ্ধজাহাজ
চীনের আপত্তি উপেক্ষা করে তাইওয়ানে আবারো যুদ্ধজাহাজ পাঠিয়েছে আমেরিকা।রোববার মার্কিন ইউএসএস স্টিলদেম এবং ইউএসএস উইলিয়াম পি লরেন্স তাওয়ান প্রণালীতে পাড়ি জমায়।এ খবর জানিয়েছে ইরানি সংবাদ মাধ্যম পার্সটুডে।

মার্কিন সপ্তম নৌবহরের কমান্ডার ক্লে ডস বলেন, ‘ভারত-প্রশান্ত মহাসাগরের নৌপথ মুক্ত রাখার প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে।

তাইয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠানোর বিষয়ে চীন বারবার ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করলেও তা আমলে নিচ্ছে না আমেরিকা।চীন তাইয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজের প্রবেশকে অবৈধ হিসেবে গণ্য করে বেইজিং।কারণ এ প্রণালী ১৮০ কিলোমিটার চওড়া যা চীনা মূল ভূখণ্ড থেকে স্বায়ত্বশাসিত তাইয়ান দ্বীপকে আলাদা করেছে।

Orrko Khan
Founder and CEO

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *