অর্থনীতি বাণিজ্য সংবাদ

ইউটিউব,ফেসবুক ও গুগলে বিজ্ঞাপনের উপর ভ্যাট নেবে এনবিআর

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, সহজে ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব ও সার্চ ইঞ্জিন গুগলে বিজ্ঞাপনের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে নেওয়ার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের এই নির্দেশ বাস্তবায়ন করতে বাণিজ্যিক ব্যাংকগুলো পৃথক নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ সোমমবার (৪ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের ভৌগলিক সীমার বাইরে থেকে সেবা সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে মূসক (ভ্যাট) আদায় নিশ্চিত করতে হবে।

নির্দেশনায় বলা হয়, ‘মূল্য সংযোগ কর আইন – ১৯৯১’-এর ধারা ৩-এর উপধারা (৩)-এর দফা (ঘ) অনুযায়ী, বাংলাদেশের ভৌগলিক সীমার বাইরে থেকে সেবা (যেমন রয়্যালটি, বিভিন্ন ইন্টারনেট সার্ভিস, ফেসবুক, ইউটিউবসহ সব মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ইত্যাদি) সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ হারে মূসক আদায়যোগ্য।

এনবিআরের নির্দেশনায় বলা হয়েছে, ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন ইন্টারনেট সার্ভিস তথা এসব সেবার বিপরীতে পণ্যমূল্য বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠানো হয়। কিন্তু কোনও কোনও ব্যাংক এই খাত থেকে মূসক আদায় করছে না।

এ অবস্থায় মাস্টার কার্ড, ভিসা কার্ড বা টিটি অথবা যেকোনও মাধ্যমে পেমেন্ট হলেই ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে সরাসরি ট্রেজারিতে জমা করতে হবে।

Orrko Khan
Founder and CEO

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *